বাংলা বাংলা English English
শনিবার, জুলাই ২৪, ২০২১

আমাদের চোখ লাফায় কেন? চোখ লাফানো কি ভালো মন্দের সংবাদ দেয়?

সবচেয়ে পঠিত সংবাদ


কালের কলম ডেস্ক: 

চোখ লাফানোর অভিজ্ঞতা আমাদের সকলের জীবনেই একবার না একবার হয়েছে। এর কারণ সম্পর্কে নানা জনের নানা মত প্রচলিত আছে।

ডান চোখ লাফানোর সাথে ভালো ও বাম চোখ লাফানোর সাথে মন্দের সম্পর্ক আছে বলে আমরা অনেকেই মনে করি। তবে চোখ লাফানো নিয়ে আমরা যতই লাফালাফি করি না কেন, ডান বা বাম চোখ লাফানোর সাথে দিন ভালো মন্দ হওয়ার যতই যোগসূত্র খোঁজার চেষ্টা করি না কেন, বিশ্বাস করুন এর পিছনের আসল কারণ আজও সঠিক ভাবে জানা যায়নি। তবে হ্যাঁ, পর্যবেক্ষণের ওপর ভিত্তি করে দেখা গেছে এর কিছু কিছু কারণ রয়েছে। এই চোখ লাফানোকে বর্তমান চিকিৎসা বিজ্ঞান নাম দিয়েছে ম্যাকোমিয়া (Myokymia) যা কিনা আমাদের অভ্যাসের সাথে সম্পর্কযুক্ত। যেমন-

এলার্জি: ডাস্ট অ্যালার্জির মত সমস্যা থাকলে অথবা হায়ফেভার Hay fever [] এ আক্রান্ত হলে চোখ লাফানোর এই ঘটনা মাঝে মাঝে আপনার সাথে ঘটতে পারে।

ক্যাফেইন: ব্যস্ত দিনে একটু বেশি কাপ এস্প্রেসোয় কিন্তু চোখ লাফানোর সমস্যা বা ম্যাকোমিয়া (Myokymia) এর মত সমস্যা সৃষ্টি করতে পারে। সোডা বা অতিরিক্ত চা, কফি বা ক্যাফেইন যুক্ত যে কোনো পানীয় অত্যধিক মাত্রায় শরীরে প্রবেশ করলে তা আমাদের স্নায়ু তন্ত্রের ওপর প্রভাব ফেলে যার বহিঃপ্রকাশ হিসাবে এটা ঘটতে পারে।

ডিজিটাল আই স্ট্রেন বা কম্পিউটার ভিশন সিনড্রোম: অনেক সময় ধরে স্মার্ট ফোন বা কম্পিউটারে কাজ করার ফলে চোখে অতিরিক্ত প্রেসার পরে। এর ফলে চোখ ড্রাই বা শুষ্ক হয়ে যায় যা আপনার চোখ লাফানোর অন্যতম কারণ। তাই আপনি যদি বর্তমানে ঘরে বসে কাজের দৌলতে বেশিরভাগ সময় ল্যপটপ চোখে বসে থাকেন তাহলে মাঝে মাঝে সাময়িক বিরতি নিয়ে চোখকে রেস্ট দিন এবং ঘন ঘন চোখের পাতা ফেলুন।

অবসাদ, ক্লান্তি এবং নিদ্রাহীনতা: সারাদিন অত্যধিক পরিশ্রমের পরে রাতে ভালো ঘুম না হলে তার থেকেও জন্ম নিতে পারে চোখ লাফানো বা ম্যাকোমিয়া’র (Myokymia)। বাল্টিমোরের মার্সি মেডিকেল সেন্টারের চিকিৎসক জেনিফার কে পাইপারের মতে,

“Fatigue means that your muscles aren’t getting enough nutrients… being low in vitamin D or magnesium can [lead to] difficulty with relaxing one’s muscles, so they kind of tense up or twitch”.

অর্থাৎ, ক্লান্তির অর্থ হ’ল আপনার পেশীগুলি পর্যাপ্ত পরিমাণে পুষ্টি পাচ্ছে না। ভিটামিন ডি বা ম্যাগনেসিয়াম কম থাকায় আপনার পেশী রিলাক্স করতে অসুবিধা হচ্ছে, সুতরাং পেশীগুলো একধরণের উত্তেজনাময় হয়ে উঠে বা কুঁচকে যায়।

পুষ্টির অভাব: কিছু গবেষণা বলছে যে গুরুত্বপূর্ণ কয়েকটি নিউট্রিনো (Nutrients) বা পুষ্টির অভাবে চোখ লাফাতে পারে, যার মধ্যে অন্যতম হলো ম্যাগনেশিয়াম। যদিও এ ব্যাপারে গবেষণার অবকাশ আছে, তবুও এ কথা বলা যায় যে, প্রাত্যহিক খাবারের মধ্যে বিশেষ কিছু মৌলের অভাব চোখ লাফানো’র অন্যতম একটি কারণ।

অতিরিক্ত মদ্যপান: অতিরিক্ত অ্যালকোহল ড্রাই আইজেএকটি কারণ। এছাড়াও অ্যালকোহল থেকে চোখের নানান রকম সমস্যার সৃষ্টি হতে পারে যার থেকে জন্ম নেয় ম্যাকোমিয়া (Myokymia) বা আপনার চোখ লাফানো।

এই সমস্ত ফ্যাক্টরের সাথে সাথে ইমোশনাল স্ট্রেস, চোখের কোনো ইনফেকশন বা ইরিটেশন, উজ্জ্বল আলো এমনকি আবহাওয়াও চোখ লাফানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে।

উপরে উল্লিখিত কারণগুলো থেকে যে চোখ লাফানোর জন্ম নেয় তা সাধারণত মাইনর আই টুইচ (Minor eye twitch)। বেশিরভাগ ক্ষেত্রেই এই ধরনের টুইচ গুরুতর কিছু নয় এবং ক্ষতিকারকও নয়, তবে নিঃসন্দেহে অস্বস্তির উদ্রেক ঘটায়।

ব্লেফারোস্প্যাজম: এই ক্ষেত্রে চোখ অস্বাভাবিক এবং বেশি মাত্রায় লাফায় কিন্তু প্রাণনাশক নয়। ড্রাই আই (Tourette’s syndrome) [] এর কারণে অনেক সময় এই রোগের সূত্রপাত ঘটে।

হেমিফ্যাসিয়ালস্প্যাজম: এ ক্ষেত্রে শুধুমাত্র চোখই নয়, মুখের একপাশ পর্যন্ত কাঁপতে থাকে। অনেক সময় এই রোগে আক্রান্ত রোগী ঠিকমত খাবার খেতে এবং কথা বলতে পর্যন্ত পারে না। ফেসিয়াল নার্ভের ইনফ্লামেশনের ফলে অথবা আরও জটিল কোনো নার্ভের রোগের ফলে এই স্পাসম সৃষ্টি হতে পারে[]।

ফলে আমরা অনেকেই ভেবে থাকি আমাদের ডান বা বাম চোখ লাফালেই আমাদের ভালো বা মন্দের কোন সংবাদ বোঝাচ্ছে। কিন্তু আমাদের চোখ লাফানোর সাথে ভাগ্যের ভালো বা মন্দ সংবাদের কোনো সম্পর্কই নেই।

রেফারেন্স:
১) Hay fever । Symptoms and causes । https://www.mayoclinic.org/diseases-conditions/hay-fever/symptoms-causes/syc-20373039
২) Tourette syndrome । Symptoms and causes । https://www.mayoclinic.org/diseases-conditions/tourette-syndrome/symptoms-causes/syc-20350465
৩) Twitching Eye: What Does It Mean? । https://www.lasikplus.com/lasik-resources/eye-care/twitching-eye-meaning/

শ্রীময়ী চক্রবর্তী
সাবেক বায়োমেডিক্যাল রিসার্চার,
লাখনৌ, উত্তর প্রদেশ, ভারত।

- Advertisement -spot_img

সম্পাদক নির্বাচিত

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisement -spot_img

সম্প্রতি সংবাদ