বাংলা বাংলা English English
সোমবার, আগস্ট ১৫, ২০২২

উন্নয়ন অব্যহত রাখতে সাতক্ষীরাতে টিভি স্থাপন করতে চাই: ড. আফম রুহুল হক এমপি

সবচেয়ে পঠিত সংবাদ


বিশেষ প্রতিনিধি: 

করোনা সব কিছু থামিয়ে দিলেও, থামাতে পারছেনা প্রফেসর ড. আফম রুহুল হক এমপি’র উন্নয়ন প্রচেষ্টা। আজ সন্ধ্যা ৬ ঘটিকায় মালয়েশিয়া প্রবাসী মো: আরিফুল ইসলাম’র সমন্বয়ে সাতক্ষীরার উন্নয়নে আইপি টিভি স্থাপন ও আর্টিফিসিয়াল অর্গান প্রোডাকশন শীর্ষক এক ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সাতক্ষীরার মাটি ও মানুষের নেতা সাবেক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী, বর্তমান বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণলায়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি প্রফেসর ড. আফম রুহুল হক’র উপস্থিতিতে সাতক্ষীরার নলতায় আইপি টিভি স্থাপন, উন্নয়ন ও টেকসইকরণ সম্পর্কিত বিষয় আলোচনা করা হয়।

আলোচনার শুরুতে অনুষ্ঠানের সঞ্চালক ইসলামিক ইউনিভার্সিটি কুষ্টিয়ার বায়োমেডিক্যাল বিভাগের চেয়ারম্যান, মো: রবিউল ইসলাম শোকাবহ আগস্টের স্মৃতি উল্লেখ করেন এবং ১৫ আগস্টে ঘাতকের গুলিতে নিহত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকলের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং উপস্থিত সকলের সু-স্বাস্থ্য, দীর্ঘায়ু ও মঙ্গল কামনা করেন।

ভার্চুয়াল এ অনুষ্ঠানটিতে উপস্থিত ছিলেন, অস্ট্রেলিয়া থেকে ইউনিভার্সিটি টেকনোলজি সিডনী’র ম্যাকানিক্যাল ও ম্যাকানট্রনিক্স বিভাগের শিক্ষক ও গবেষক, ড. মোহাম্মাদ সাইদুল ইসলাম, ইসলামিক ইউনিভার্সিটি, কুষ্টিয়ার আইসিটি বিভাগ প্রধান প্রফেসর ড. তপন জোয়াদ্দার ও পার্শবর্তী দেশ ভারতের সাবেক বায়োমেডিক্যাল রিসার্চার, ড. শ্রীময়ী চক্রবর্তী।

ভার্চুয়াল অনুষ্ঠানে উপস্থিতবৃন্দ
চিত্র: বাম দিক থেকে প্রফেসর ড. তপন জোয়াদ্দার, ড. আফম রুহুল হক এমপি, ড. শ্রীময়ী চক্রবর্তী, মো: আরিফুল ইসলাম, মো: রবিউল ইসলাম ও ড. মোহাম্মাদ সাইদুল ইসলাম। ছবি: কালের কলম।

অনুষ্ঠানে আলোচকবৃন্দ আইপি টিভি স্থাপন, উন্নয়ন ও টেকসইকরণ সম্পর্কিত নানা দিক তুলে ধরেন। এবং এসময় অনুষ্ঠানের প্রধান অতিথি প্রফেসর ড. আফম রুহুল হক বলেন, আমার টান আমার এলাকা ঘিরে। আমি সাতক্ষীরায় আইপি টিভি’র জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে আবেদন জমা দিয়েছি এবং আমরা খুব শীঘ্রই কার্যক্রম শুরু করতে চাই। সেজন্য আপনাদের সকলের একান্ত সহযোগিতা প্রয়োজন।

এ প্রসঙ্গে ইসলামিক ইউনিভার্সিটি, কুষ্টিয়ার আইসিটি বিভাগ প্রধান প্রফেসর ড. তপন জোয়াদ্দার সহজে কিভাবে একটি আইপি টিভি স্থাপন করা যায় সে বিষয় নিয়ে বিস্তারিত উপস্থাপন করেন। এবং একটি আইপি টিভি স্থাপনে টেকনিক্যাল যত সাপোর্ট যা তিনি দেওয়ার পুন:র্ব্যক্ত করেন।

অনুষ্ঠানটি মূলত দুইটি সেশনে বিভক্ত করা হয়, একভাগে আইপি টিভি ও আর একভাগে কিভাবে আর্টিফিসিয়াল অর্গান সাতক্ষিরার নলতায় কম টাকায় প্রোডাকশন করা যায় সে বিষয়ে।

আর্টিফিসিয়াল অর্গান বিষয়ে বিস্তারিত আলোচনা করেন, অস্ট্রেলিয়া থেকে ইউনিভার্সিটি টেকনোলজি সিডনী’র ম্যাকানিক্যাল ও ম্যাকানট্রনিক্স বিভাগের শিক্ষক ও গবেষক, ড. মোহাম্মাদ সাইদুল ইসলাম। তিনি বলেন, উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে প্রত্যন্ত অঞ্চল নালতাতেও খুব সহজে আর্টিফিসিয়াল অর্গান তৈরী সম্ভব।

এ বিষয়ে পার্শবর্তী দেশ ভারতের সাবেক বায়োমেডিক্যাল রিসার্চার, ড. শ্রীময়ী চক্রবর্তী আরও বলেন, হাতের বা পায়ের বিভিন্ন অর্গান তৈরী করতে কলকাতাতেই ২৫-৩০ ডলারের মধ্যেই উৎপাদিত হচ্ছে এসব অর্গান গুলো।

অনুষ্ঠানটি ১৫ আগস্টে ঘাতকের গুলিতে নিহত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকলের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন এবং উপস্থিত সকলের সু-স্বাস্থ্য, দীর্ঘায়ু ও মঙ্গল কামনা করে শেষ হয়।

- Advertisement -spot_img

সম্পাদক নির্বাচিত

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisement -spot_img

সম্প্রতি সংবাদ