বাংলা বাংলা English English
শুক্রবার, জুন ২৫, ২০২১

কৃষি পণ্যের ব্যবহারবিধি ও নাম বাংলায় প্রচলনের প্রস্তাব

সবচেয়ে পঠিত সংবাদ


সাব্বির ফকির, খুলনা: 

খাদ্য নিরাপত্তা ও টেকসই উন্নয়নের অভীষ্ট লক্ষ্য (এসডিজি) অর্জনে এবং কৃষি উদ্ভাবনকে কার্যকরভাবে ব্যবহারে প্রান্তিক কৃষকদের উদ্বুদ্ধ করতে কৃষি পণ্যের নাম ও ব্যবহারবিধি বাংলায় প্রচলনের প্রস্তাব করা হয়েছে। সংবাদ প্রচারে গণমাধ্যমকর্মীদের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে সোমবার (১৫ ফেব্রুয়ারি) খুলনায় ফার্মিং ফিউচার বাংলাদেশ (এফএফবি) আযোজিত প্রশিক্ষণ ও মতবিনিময় সভায় উপস্থিত সংবাদকর্মীরা এ প্রস্তাব করেন।

উপস্থিত সাংবাদিকরা বলেন, ফসল উৎপাদনে কৃষক প্রয়োজনীয় যেসব সার, বীজ, কীটনাশক ও সংশ্লিষ্ট উপকরণ ব্যবহার করছেন, তার একাংশ আমদানি করা হয়। এসব আমদানি করা কৃষি পণ্যের নাম ও ব্যবহারবিধি বিদেশি ভাষায় লেখা থাকে। ফলে মাঠ পর্যায়ের কৃষকরা এর ব্যবহারবিধি নিয়ে দ্বিধায় ভোগেন। কৃষি পণ্যের নাম ও ব্যবহারবিধি বাংলায় প্রচলন করার আইন প্রনয়ণ করা হলে কৃষকরা ভাষাগত বাধার সম্মুখীন হবেন না।

প্রশিক্ষণের মূল লক্ষ্য ছিলো কৃষিতে জৈবপ্রযুক্তির ব্যবহার এবং এর তথ্য ও যোগাযোগ সম্পর্কিত সহ কৃষি বিষয়ে সাংবাদিকদের হাতে-কলমে প্রশিক্ষিত করা।

‘কৃষি বিষয়ক সংবাদ পরিবেশনে সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধি’ শীর্ষক প্রশিক্ষণে ২৫ জন সাংবাদিক অংশ নেন। প্রশিক্ষণে কৃষিক্ষেত্রে প্রযুক্তিগত উদ্ভাবন যেমন- কৃষিতে জৈবপ্রযুক্তি, খাদ্য নিরাপত্তা এবং জলবায়ু পরিবর্তন কি প্রভাব রাখে সে বিষয় মতবিনিময় করা হয়।

খুলনা বিশ্ববিদ্যালয়ের, গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক মামুন অর রশিদ মূল প্রবন্ধ উপস্থাপন করেন। কৃষিতে জৈবপ্রযুক্তির ব্যবহার, সমস্যা ও সম্ভাবনা বিষয়ে প্রথিতযশা সাংবাদিক ও বিজ্ঞানীদের সঙ্গে স্থানীয় গণমাধ্যমকর্মীদের মতবিনিময় করার সুযোগ তৈরি করে দেয়। ফলে অংশগ্রহনকারীদের সঙ্গে বিশেষজ্ঞদের একটি আন্তঃসম্পর্ক তৈরি হয়েছে, যার ফলস্বরূপ আলোচ্য বিষয়ে অংশগ্রহনকারী সবার মধ্যে সচেতনতা বৃদ্ধি পাবে বলে উপস্থিত সবাই আশা প্রকাশ করেন।

মানুন অর রশিদ বলেন, কৃষি সংবাদ প্রচারে আরও তথ্যভিত্তিক এবং বস্তুনিষ্ঠ হবার জন্য প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়া উভয়কেই বেশি জোর দেওয়া উচিত। কৃষি উদ্ভাবন সংক্রান্ত সংবাদ পাঠকের কাছে পৌঁছালে প্রযুক্তিভিত্তিক উন্নয়ন সম্পর্কে ভ্রান্ত ধারণা দূর করা সহজ হবে।

প্রশিক্ষণে কৃষি বিষয়ক সংবাদ পরিবেশনে দক্ষতা বৃদ্ধির বিভিন্ন কৌশল বিষয়ে ধারণা দেন দৈনিক বণিক বার্তার ডেপুটি সিটি এডিটর সাহানোয়ার সাইদ শাহীন।

প্রশিক্ষণ কর্মশালা শেষে খুলনা প্রেসক্লাবের সভাপতি এসএম জাহিদ হোসেন ও সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন মিন্টু প্রশিক্ষণার্থীদের হাতে সনদপত্র তুলে দেন।

উল্লেখ্য, ফার্মিং ফিউচার বাংলাদেশ (এফএফবি) বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এর অর্থায়নে গঠিত একটি প্রতিষ্ঠান যার মূল লক্ষ্য বাংলাদেশে খাদ্যশস্য উৎপাদনে জৈবপ্রযুক্তিসহ আধুনিক কৃষি প্রযুক্তি বিষয়ক সচেতনতা বাড়ানো। যুক্তরাষ্ট্রের কর্নেল বিশ্ববিদ্যালয়ের ‘কর্নেল অ্যালায়েন্স ফর সাইন্স’ এর পৃষ্ঠপোষকতায় জনসচেতনতা বৃদ্ধিতে ফার্মিং ফিউচার বাংলাদেশ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে।

- Advertisement -spot_img

সম্পাদক নির্বাচিত

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisement -spot_img

সম্প্রতি সংবাদ