বাংলা বাংলা English English
সোমবার, আগস্ট ১৫, ২০২২

বাংলাদেশের পাম অয়েল মূল্য সংযোজন শিল্পে বিনিয়োগে আগ্রহী মালয়েশিয়া

সবচেয়ে পঠিত সংবাদ


আহমাদুল কবির, বিশেষ প্রতিনিধি: 

মালয়েশিয়া বাংলাদেশে পাম অয়েল রপ্তানি বহুমুখীকরণ এবং পাম অয়েলের মূল্যসংযোজন সংক্রান্ত শিল্পেবিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে। মঙ্গলবার মালয়েশিয়ায় বাংলাদেশের হাইকমিশনার মোঃ গোলাম সারোয়ার ও মালয়েশিয়ার প্লান্টেশন, ইন্ডাস্ট্রিজ ও কমোডিটি মিনিস্টার দাতুক হাজাহ জুরাইদা কামারউদ্দিন-এর সাথে পুত্রজায়াতে সৌজন্য সাক্ষাতকালে মালয়েশিয়ার মন্ত্রী এ আশাবাদ ব্যক্ত করেন। তিনি মালয়েশিয়ার পামওয়েল সেক্টরের বিকাশে বাংলাদেশী শ্রমিকদের অবদানের কথা কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন। তিনি বলেন, মালয়েশিয়া এশিয়ার দেশগুলোতে পাম অয়েলের বাজার সম্প্রসারণে আগ্রহী। এ লক্ষ্যে তিনি পাম অয়েলের উৎপাদন ও এর উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য নিরবচ্ছিন্ন শ্রমিক সরবরাহ, আবাসন সমস্যা নিরসনসহ শ্রমিকদের সুযোগ-সুবিধা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন।

হাইকমিশনার মো: গোলাম সারোয়ার মালয়েশিয়ার মন্ত্রীকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অর্জিত বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক অগ্রগতির চিত্র তুলে ধরেন। তিনি বলেন যে, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিশ্বে আজ উন্নয়নের রোল মডেল হিসেবে পরিচিত। বিদেশী বিনিয়োগকারীদের আকৃষ্ট করার লক্ষ্যে সরকার দেশে মোট ১০০টি ইকনোমিক জোন এবং ২৮টি হাইটেক পার্ক স্থাপন করছে। তিনি মালয়েশিয়ার মন্ত্রীকে জানান যে, মালয়েশিয়ার বিনিয়োগকারীরা এ সকল ইকনোমিক জোন ও হাইটেক পার্কে বিনিয়োগ করে লাভবান হতেপারে। তিনি আরও জানান যে, দক্ষিণ কোরিয়া ও জাপানের অনুকরণে মালয়েশিয়া একটি বিশেষ ইকনোমিক জোন বরাদ্দ নিয়ে মালয়েশিয়ার বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের সুযোগ করে দিতে পারে। মালয়েশিয়ার প্লান্টেশন, ইন্ডাস্ট্রিজ ও কমোডিটি মিনিস্টার দাতুক হাজাহ জুরাইদা কামারউদ্দিন এ বিষয়ে সংশ্লিষ্টদের সাথে আলোচনা করবেন বলে হাইকমিশনারকে আশ্বস্ত করেন।

এছাড়াও, মালয়েশিয়ায় বাংলাদেশের হাইকমিশনার মো: গোলামসারোয়ার ও মালয়েশিয়ার প্লান্টেশন, ইন্ডাস্ট্রিজ ও কমোডিটি মিনিস্টার দাতুক হাজাহ জুরাইদা কামার উদ্দিন নারীর ক্ষমতায়ন, মালয়শিয়ায় প্লান্টেশন সেক্টরে নিয়োজিত বাংলাদেশী শ্রমিকদের স্বার্থ সুরক্ষা, দু’দেশের মধ্যে হালাল বাণিজ্য সম্প্রসারণ এবং মালয়েশিয়া-বাংলাদেশ দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি স্বাক্ষরের নেগোসিয়েশন শুরু করা বিষয়ে আলোচনা করেন।সৌজন্য সাক্ষাতকালে হাইকমিশনের কাউন্সেলর (শ্রম) মো: হেদায়েতুল ইসলাম মন্ডল, কাউন্সেলর (বাণিজ্যিক) মো: রাজিবুল আহসান, কাউন্সেলর (রাজনৈতিক) রুহুল আমিন এবং মালয়েশিয়ার মিনিস্ট্রি অব প্লান্টেশন, ইন্ডাস্ট্রিজ ও কমোডিটি’র ডেপুটি সেক্রেটারী জেনারেল ও মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

- Advertisement -spot_img

সম্পাদক নির্বাচিত

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisement -spot_img

সম্প্রতি সংবাদ