বাংলা বাংলা English English
সোমবার, আগস্ট ১৫, ২০২২

মার্কিন নিষেধাজ্ঞার কবলে মালয়েশিয়ার ৮ শিল্প প্রতিষ্ঠান

সবচেয়ে পঠিত সংবাদ


আহমাদুল কবির, বিশেষ প্রতিনিধি: 

মালয়েশিয়ায় জোরপূর্বক শ্রমের কারণে মার্কিন নিষেধাজ্ঞার কবলে পড়েছে দেশটির ৮টি শিল্প প্রতিষ্ঠান। এ সব প্রতিষ্ঠানে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) ১১টি সূচকের মধ্যে সাতটি অপারেশনে জোরপূর্বক শ্রম চিহ্নিত করেছে বলে সিপিবির তদন্তে উঠে এসেছে। এর মধ্যে দুর্বলতার অপব্যবহার, প্রতারণা, পরিচয়পত্র সংরক্ষণ, ভয়ভীতি ও হুমকি, ঋণের বন্ধন, আপত্তিজনক কাজ এবং জীবনযাত্রার অবস্থা এবং অতিরিক্ত সময় কাজের কথার উল্লেখ রয়েছে।

মার্কিন নিষেধাজ্ঞার কবলে মালয়েশিয়ার ৮ শিল্প প্রতিষ্টান হচ্ছে, ওয়াইটিওয়াই ইন্ডাস্ট্রি হোল্ডিংস এসডিএনবিএইচডি( ওয়াইটিওয়াই গ্রুপ), ব্রাইটওয়ে গ্রুপ, স্মার্ট গ্লাভ, ম্যাক্সটার গ্লোভ ম্যানুফ্যাকচারিং এসডিএন বিএইচডি (ম্যাক্সওয়েল গ্লোভ ম্যানুফ্যাকচারিং বেরহাদ এবং সুপারম্যাক্স গ্লোভ ম্যানুফ্যাকচারিং), টপ গ্লোভ কর্পোরেশন বিএইচডি, এবং ডব্লিউআরপি এশিয়া প্যাসিফিক এসডিএন বিএইচডি।

মার্কিন নিরাপত্তা সংস্থা ঘোষণা করেছে, এ সব প্রতিষ্ঠানের নিষ্পত্তিযোগ্য গ্লাভস আমেরিকায় প্রবেশ বন্ধ রেখেছে। তাদের নিরাপত্তা সংস্থার ওয়েবসাইটে পোস্ট করা একটি বিবৃতিতে হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ বলেছে, ২৮ শে জানুয়ারী থেকে কার্যকরী ইউএস কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশন (সিবিপি) অফিসার এবং সমস্ত ইউএস পোর্ট অফ এন্ট্রিতে আমদানি বিশেষজ্ঞরা মালয়েশিয়ার এসব প্রতিষ্ঠানে উৎপাদিত ডিসপোজেবল গ্লাভস আটকে রাখবে।

মার্কিন নিরাপত্তা সংস্থা ঘোষণা করেছে, এ সব প্রতিষ্ঠানের নিষ্পত্তিযোগ্য গ্লাভস আমেরিকায় প্রবেশ বন্ধ করবে। নিরাপত্তা সংস্থার ওয়েবসাইটে পোস্ট করা একটি বিবৃতিতে, হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ বলেছে, ২৮ জানুয়ারী থেকে কার্যকরী ইউএস কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশন (সিবিপি) অফিসার এবং সমস্ত ইউএস পোর্ট অফ এন্ট্রিতেও আমদানি বিশেষজ্ঞরা মালয়েশিয়ার এসব প্রতিষ্ঠানে উৎপাদিত ডিসপোজেবল গ্লাভস আটকে রাখবে।

এ দিকে টপ গ্লাভ এবং ডব্লিউআরপি এশিয়া প্যাসিফিকের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলেও সিপিবি মালয়েশিয়ার ওয়াইটিওয়াই গ্রুপের বিরুদ্ধে একটি উইথহোল্ড রিলিজ অর্ডার (নিষেধাজ্ঞা) জারি করেছে তথ্যের ভিত্তিতে যা যুক্তিসঙ্গতভাবে গ্রুপের উৎপাদন কার্যক্রমে জোরপূর্বক শ্রমের ব্যবহারকে নির্দেশ করে। ওয়াইটিওয়াই বলছে, এ বিষয়ে তারা একটি বিবৃতি জারি করবে। ওয়াইটিওয়াই হল অষ্টম মালয়েশিয়ান কোম্পানি যেটি তিন বছরের নিষেধাজ্ঞার তালিকায় স্থান পেয়েছে।

এক বিবৃতিতে, হোমল্যান্ড সিকিউরিটির সেক্রেটারি আলেজান্দ্রো এন মায়োরকাস বলেছেন, নিবেদিত সিবিপি কর্মীবাহিনী জোরপূর্বক শ্রমের বিরুদ্ধে লড়াই এবং বিশ্বজুড়ে শ্রমিকদের মানবাধিকার রক্ষায় উল্লেখযোগ্য পদক্ষেপ নিয়েছে।

মায়োরকাস বলছেন,“আমরা জোরপূর্বক শ্রম বিনিময়ে উৎপাদিত পণ্য মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা দেওয়ার জন্য আমাদের সমস্ত কর্তৃপক্ষ এবং সংস্থাগুলিকে কাজে লাগাতে থাকব। জোরপূর্বক শ্রমের উপর নির্ভর করে এমন পণ্য বা পরিষেবা কেনার জন্য কোনো করদাতার ডলার যাতে ব্যবহার না হয় তা নিশ্চিত করার জন্য আমরা নেতৃত্ব দিচ্ছি।

এদিকে ২৮ জানুয়ারি রয়টার্সের করা এক প্রতিবেদন বলছে, সিমডারবি প্ল্যান্টেশনবিএইচডি (এসডিপি) কোম্পানির পণ্য জোরপূর্বক বা বাধ্যতামূলক শ্রম দিয়ে উৎপাদিত হয়েছে এমন “পর্যাপ্ত তথ্য” পাওয়ার পরে কোম্পানি এবং এর সহযোগী সংস্থাগুলির সমস্ত পণ্যের উপর একটি নিষেধাজ্ঞা জারি করায় হতাশা প্রকাশ করেছে কোম্পানিটি।

বিশ্লেষকরা শ্রম রপ্তানির উপর এটি একটি অশনি সংকেত মনে করলেও অনেকেই বলছেন, যেহেতু এটি প্রতিষ্ঠানের উপর নিষেধাজ্ঞা সেহেতু শ্রম রপ্তানিতে খুব বেশি প্রভাব ফেলবে বলে মনে হয় না।

- Advertisement -spot_img

সম্পাদক নির্বাচিত

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisement -spot_img

সম্প্রতি সংবাদ